ফুটবলে আসছে নতুন নিয়ম

28
fifa

সময় যাতে নষ্ট না হয় সেজন্য বদলানো হচ্ছে নিয়ম। অনৈতিক সুবিধা নেয়া এড়াতেও নিয়ম পরিবর্তন করা হচ্ছে। আগামী ১ জুন থেকে বিশ্ব ফুটবলে কার্যকর হবে ফিফার নতুন সব নিয়ম। স্কটল্যান্ডের অ্যাবার্ডিনে সম্প্রতি আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণ সভায় সিদ্ধান্ত হয়েছে ফুটবলের অনেক নিয়ম বদলানো নিয়ে। সভায় উপস্থিত ছিলেন ফিফা প্রতিনিধিরা।

সময় নষ্ট আটকাতে ম্যাচ চলাকালীন ফুটবলার পরিবর্তনে বদল আনা হয়েছে। ম্যাচের শেষদিকে শুধু সময় নষ্ট করতেই অনেক কোচ খেলোয়াড় বদল করেন। নতুন নিয়মে বদলি হওয়া ফুটবলারকে মাঠ ছাড়ার জন্য আর সেন্টার সার্কেলের কাছে আসতে হবে না। তাকে মাঠ ছেড়ে বের হতে হবে সবচেয়ে কাছের টাচলাইন দিয়ে।

ফ্রিকিকের সময় দেখা যায়, যে দল ফ্রিকিক নিচ্ছে, তাদের ফুটবলাররা মানবদেয়ালের পাশে দাঁড়িয়ে গেছে। যারা অনেক সময়ই মানবদেয়ালে গিয়ে ডিফেন্ডারদের সঙ্গে ধাক্কাধাক্কি করেন বা গোলকিপারের দৃষ্টির পথে বাধা তৈরি করেন। নতুন নিয়ম, অ্যাটাকিং দলের কেউ দেয়াল হয়ে দাঁড়াতে পারবেন না। শুধু যাদের বিরুদ্ধে ফ্রিকিক, সেই দলের ফুটবলাররা থাকবেন।

আরও খবর  মস্কোর দেয়ালে ধাক্কা রিয়াল মাদ্রিদের

নিয়মে পরিবর্তন হয়েছে আরও। হাতে অনিচ্ছাকৃতভাবে বল লেগে গোলে ঢুকলেও সেই গোল বাতিল করা হবে। ওই হ্যান্ডবল ফাউল বলে গণ্য হবে। এমনকি গোলে পাস বাড়ানোর সময়ও যদি অনিচ্ছাকৃত হ্যান্ডবল হয়, তাহলেও গোল বাতিল হবে। কোচদের আগে কার্ড দেখানোর নিয়ম থাকলেও পরে কার্ড না দেখিয়ে তাদের ডাগআউট ছেড়ে যেতে বলা হতো। এবার আবার কোচদের জন্য হলুদ ও লাল কার্ড ফিরছে।