সরকার ও রিজার্ভ ব্যাংকের সম্পর্ক স্বামী-স্ত্রীর মতো : মনমোহন

39
ইনৃডুয়া

কেন্দ্রীয় সরকার এবং রিজার্ভ ব্যাংকের সম্পর্ক স্বামী-স্ত্রীর মতো। দুই প্রতিষ্ঠানের মধ্যে মতের অমিল হলে আলোচনার মাধ্যমেই তা মিটিয়ে নেয়া প্রয়োজন। মঙ্গলবার এমনই মন্তব্য করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিশিষ্ট অর্থনীতিবিদ মনমোহন সিং।

সরকার এবং আরবিআই (রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া) যাতে মিলেমিশে কাজ করতে পারে তার ওপরে জোর দিয়েছেন তিনি।

ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলোকে ঋণের শর্ত শিথিল থেকে আরবিআইয়ের সঞ্চিত অর্থের একাংশ সরকারকে হস্তান্তরের মতো একাধিক ইস্যুতে দিন কয়েক আগেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দেশের শীর্ষ ব্যাংকের তীব্র সংঘাত বেধেছিল। যার জেরে আরবিআইয়ের গভর্নর পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল। এই প্রেক্ষাপটে মনমোহনের এ দিনের বক্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার দিল্লিতে মনমোহন সিংয়ের বই ‘চেঞ্জিং ইন্ডিয়া’র ষষ্ঠ সংস্করণ প্রকাশিত হয়েছে। এর অবসরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আরবিআইয়ের স্বশাসন এবং স্বতন্ত্রতা বজায় রাখার ওপর বিশেষ জোর দেন প্রাক্তন প্রধানমন্ত্রী। এর রেশ ধরেই কেন্দ্র-আরবিআই সম্পর্কের সঙ্গে স্বামী-স্ত্রীর সম্পর্কের তুলনা করেন আরবিআইয়ের এই প্রাক্তন গভর্নর। বলেন, ‘সরকার এবং আরবিআইয়ের সম্পর্ক স্বামী-স্ত্রীর সম্পর্কের মতো। এখানে আকচাআকচি (দ্বন্দ্ব) থাকবে। মতের পার্থক্য থাকবে। এর পরেও দুই প্রতিষ্ঠানে যাতে একসঙ্গে শান্তিতে কাজ করতে পারে তা নিশ্চত করতে সব সমস্যার শান্তিপূর্ণ সমাধান করতে হবে।’

আরও খবর  ফিলিপাইনে ক্রসফায়ারের নামে হত্যার দায়ে ৩ পুলিশের ৪০ বছর কারাদণ্ড

সমস্ত মতপার্থক্য ভুলে আগামী দিনে সরকার এবং আরবিআই একসঙ্গে কাজ করতে পারবে বলে আশাপ্রকাশ করেছেন বর্ষীয়ান এই অর্থনীতিবিদ।