বিসিএস ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারে একীভূত করে গেজেট জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজ মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন জারি করে। গেজেট আকারে প্রকাশের তারিখ থেকে এটি কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে। দীর্ঘদিন ধরে এই প্রক্রিয়া চলছিল।

জনপ্রশাসন সূত্র জানায়, বিসিএস ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা এখন থেকে প্রশাসন ক্যাডারের মতো সব সুবিধা ভোগ করবেন। সব সুবিধার দিক থেকে এই দুই ক্যাডার কর্মকর্তাদের একীভূত করার সিদ্ধান্ত হয়েছে।

গত ১৯ সেপ্টেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত দিয়েছেন। শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসির সম্মেলনকক্ষে একনেক সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও খবর  প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিল

মুস্তফা কামাল বলেন, সুযোগ-সুবিধার দিক থেকে এই ক্যাডারের কর্মকর্তারা এক হয়ে গেল। গাড়ি পাওয়ার ক্ষেত্রেও একই সুবিধা পাবেন ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা। তিনি আরও জানান, পদোন্নতি, পাওনা-দাওনা, চাকরিবিধি—সবই এখন থেকে এই ক্যাডারের একই থাকবে।

জানা গেছে, একনেক সভায় ২৫৮ কোটি টাকার বিসিএস ইকোনমিক একাডেমি (২য় সংশোধিত) প্রকল্প প্রস্তাব উত্থাপন করা হয়। এই সময়ে প্রধানমন্ত্রী দুই ক্যাডারের কর্মকর্তাদের সুযোগ-সুবিধা একই রকম করার নির্দেশ দেন। একই সঙ্গে ওই প্রকল্পের নাম পরিবর্তন করে জাতীয় উন্নয়ন প্রশাসন একাডেমি করার নির্দেশও দেন।