সম্পর্কের মায়াজাল, মিথ্যা হলেই সর্বনাশ

133

সম্পর্ক জিনিসটা খুব অদ্ভুত! জীবনসঙ্গী হওয়ার আগে যার জন্য দিনের পর দিন সারা দুনিয়ার সাথে যুদ্ধ করে ঘর ছাড়ছিলেন সেই মানুষকে যতটাইনা কাছ থেকে চিনতেন একসাথে অনেকটা সময় পার হয়ে যুগযুগ পর সে যেন হঠাতই এক ঝটকায় অচেনা হয়ে যায়! একসময় দেখলেন ভালোবাসাটাও মেকি!

অনুভূতিগুলো অভিনয়! অথচ এমন কিন্তু নাহ ভালোবাসা-কম্প্রমাইজের অভাব ছিল ! কিন্তু সব থেকেও ক্রমশই সব যেন দূরে সরে যাচ্ছে! যার জন্য গুমড়ে কাঁদতেছেন, ভিতরটা ক্ষতবিক্ষত করতিছেন, তিলেতিলে মরে জীবন্ত লাশ হয়ে যাচ্ছেন, রাতের পর রাত বালিশ ভিজাচ্ছেন তার যেন কোন বিকারই নেই! এইসব অনুভূতি ঠিক সার্কাসের ক্লাউন বানিয়ে রাখছে আপনাকে! ক্লাউন মানুষকে হাসায় কিন্তু মানুষ কখনো জানার চেষ্টা করেনা ক্লাউনটারও ভিতরে একটা হৃদয় আছে! ওই হৃদয়টাও তার ভালোবাসার মানুষের জন্য কস্ট পেয়ে কাঁদতে জানে! ওই কান্নাটা কেউ দেখেনা!

বছরের পর বছর এক ছাদের নিচে থেকেও সম্পর্কে স্বচ্ছতার অভাব পেয়ে যখন সিদ্ধান্ত নিলেন তার সাথে আর থাকা সম্ভব না তখুনি সম্পর্কের টান অনুভব করবেন! এই টানটা হল মায়ার টান! মায়া জিনিসটাই এমন! যতই চলে যেতে চাইবেন মায়া ততই আপনাকে বেঁধে রাখতে চাইবে!

মায়া আপনাকে সেই আকাশে ধরে রাখে যে আকাশে আপনার মনে হবে আপনি মেঘ ছাড়া আর কিছুই না তাই বৃষ্টি হয়ে ঝড়ে যাবেন কিন্তু আসলে আপনি মেঘ হয়েই ভালোবাসাকে আঁকড়ে ধরে আছেন! ওই আকাশটা অনেক বিশাল! সম্পর্ক বদলায়না! শুধু মানুষটাই বদলায়! ভালোবাসা বদলায়না! শুধু সময়টা আপনার থাকেনা!! আহারে কি অদ্ভুত মায়া!! কতটাই না দূরে যাই আর ততটাই পিছন থেকে সুঁতো দিয়ে আঁকড়ে ধরে!!

এই মায়া সেই মানুষটা যদি দেখত ! যদি বুঝত! তাহলে সে যেন পাশে থাকার অভিনয় না করে ভালাবাসাতেই মিশে থাকত সারাজীবন!! ভাঙ্গনের গল্পগুলো যেন কখনওই ভেঙেও না ভাঙে !! যতটা নিঃশব্দে আপনি ভালবাসলে সে টেরও পায়না ঠিক ততটা নিঃশব্দেই সে যেন ভালবাসা দিয়ে আপনাতেই মিশে থাকে।

এসব দেখতে দেখতে জীবনটা যেন নাটকময় লাগে, আসলে জীবনের মানে হলো ত্যাগ আর ত্যাগেই শান্তি। কিন্তু আমরা নিজেরাই জীবনটাকে নাটকের রঙ্গমঞ্চে পরিণত করেছি। ভুলে গেছি দয়া, মায়া, মমতা এবং ক্ষমা। শুধু আপনজনকে কষ্ট দিয়েই ভিলেন রুপে নিজেদের জয়ী মনে করি যেগুলোর বাস্তবে আদৌও কোন মূল্য নেই।

কিন্তু কিছু মানুষ ভাঙা তরীর মাঝেই থাকবে সবসময়।এটাই বাস্তবতা। ভালো থাকুক ভাঙ্গনের গল্পের নায়ক-নায়িকারা!!