ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় বিকন ওমেন্স মিনি ম্যারাথন

126
ছবি কৃতজ্ঞতা ; সারোয়ার হোসেন বুলবুল

মোঃ মাহদীউল হক: নারীর সুস্থতা বৃদ্ধি, হেরে না যাওয়ার মানসিকতার বিকাশ এবং ব্রেস্ট ক্যান্সারের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার জন্য সবাইকে উদ্বুদ্ধ করতে বিকন ফার্মাসিউটিকেলস লিমিটেড এবং এভারেস্ট একাডেমি আয়োজন করছে বিকন ওমেন্স মিনি ম্যারাথন। সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ ‘বিকন ওমেন্স মিনি ম্যারাথন ২০১৮’, ১২ অক্টোবর শুক্রবার সকাল ৭ টায় ঢাকার হাতিরঝিলে অনুষ্ঠিত হয়েছে।

ছবি কৃতজ্ঞতা ; সারোয়ার হোসেন বুলবুল

বৈরী আবহাওয়া আর বৃষ্টির মধ্যে ১১০ জন নারী এই সচেতনতামূলক মিনি মাৰাথনটিতে অংশগ্রহণ করেন! উচ্ছাস আর প্রাণ প্রাচুর্যে ভরপুর বিভিন্ন বয়সী নারী গোলাপি আভা ছড়িয়ে পুরো হাতিরঝিল প্রদক্ষিণ করে আমাদের মাঝে স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতার বার্তা ছড়িয়ে দেন। দৌড়টি উদ্ভোদন করেন বিকন ফার্মাসিউটিক্যালসের ভাইস প্রেসিডেন্ট মার্কেটিং জনাব এস এম মাহমুদুল হক পল্লব। মাত্র ৩৫ মিনিটেই দৌড় শেষ করে প্রথম হন মিরনা, দ্বিতীয় হন তাবাসসুমা নূর ধারা, সময় নেন ৪৩ মিনিট ৩৫ সেকেন্ড আর ৪৪ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হন লিপি আক্তার। নির্ধারিত ১ ঘন্টা ১৫ মিনিটে ৮২ জন নারী এই দৌড়টি সফল ভাবে সমাপ্ত করেন।

ছবি কৃতজ্ঞতা ; সারোয়ার হোসেন বুলবুল

বৃষ্টি বিঘ্ন পুরস্কার বিতরণী অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডা আ আ ম স আরেফিন সিদ্দিক।তিনি বলেন নারীদের নিজেদের স্বাস্হ্য সম্পর্কে সচেতন হতে হবে এবং তার সন্তানদেরকেও সচেতনতা শিক্ষা দিতে হবে। একজন শিক্ষিত এবং সচেতন মা একটি আদর্শ জাতি উপহার দিতে পারে। ক্যান্সার সচেতনতা উপলক্ষে বীকন ফার্মাসিউটিক্যালস, এভারেস্ট একাডেমীর সহযোগিতায় যে উদ্যোগ নিয়েছেন তা বিশেষ উৎসাহব্যাঞ্জক বলে মনে করেন।বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন প্রফেসর ডা গীতিআরা নাসরিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনি নারীদের নিয়মিত মেমোগ্রাফ করা এবং শারীরিক লক্ষণগুলি খেয়াল রাখার উপর জোর দেন। আমাদের দেশের হাসপাতালগুলোকে ক্যান্সার চিকিৎসা আরো সহজ ও সুলভ করার আহবান জানান।অনুপ্রেরণা দিতে আরো উপস্তিত ছিলেন জনপ্রিয় গায়িকা সামিনা চৌধুরী| আগত নারী দৌড়বিদের প্রশংসা করেন এবং স্তন ক্যান্সার সচেতনতায় মেয়েদের এই উৎসাহ ও উদ্দীপনাকে স্বাগত জানান। আমাদের মেয়েরা যেন আরো বেশি শারীরিক অনুশীলন ও খেলাধুলায় এগিয়ে আসেন, সেই বিষয়ে জোর দেন| আরো উপস্তিত ছিলেন বিশ্ব পর্যটক তানভীর অপু। তিনি জানান, ফিনল্যান্ডের মতন আধুনিক বিশ্বের অনেক দেশে মেমোগ্রাফির মতন স্তন ক্যান্সারের পরীক্ষা গুলি বিনামূল্যে করা হয়। তিনি আমাদের দেশের হাসপাতালগুলিকেও এই ব্যাপারে এগিয়ে আসতে বলেন।স্তন ক্যান্সার সচেতনতামূলক দৌড়টির আয়োজক বীকন ফার্মাসিউটিক্যালসের ভাইস প্রেসিডেন্ট জনাব এস এম মাহমুদুল হক পল্লব জানান, বীকন ফার্মাসিউটিক্যালস বিশ্ব মানের ক্যান্সার ঔষুধ প্রস্তুত ও ক্যান্সার চিকিৎসায় অগ্রণী ভূমিকা পালন করছে। সচেতনতামূলক এই উদ্যোগে সকলের অংশগ্রহণ ও সমর্থন-সহযোগিতায় সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আগামীতে বীকন আরো বেশি ও বড় পরিসরে তাদের এইধরণের প্রচেষ্টা অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সবশেষে নারী দৌড়বিদদের উৎসাহ মূলক ট্রফি এবং মেডেল প্রদান করা হয়।